রোহিঙ্গাদের-ওপর-নৃশংসতার-বিচার-স্বাধীনভাবে-করবে-আইসিসি-ডাচ-রাষ্ট্রদূত

রোহিঙ্গাদের ওপর নৃশংসতার বিচার স্বাধীনভাবে করবে আইসিসি: ডাচ রাষ্ট্রদূত


মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর চালানো নৃশংসতার বিচারে করতে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) স্বাধীনভাবে কাজ করছে। রোববার রাজধানীতে ডিক্যাব টকে অংশ নিয়ে এ কথা জানান ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভেরওয়ে।


Hostens.com - A home for your website

তিনি আরও বলেন, গণমাধ্যমের স্বাধীনতার দিকটিতে বাংলাদেশের বিশেষভাবে নজর দেওয়া উচিত। কারণ আন্তর্জাতিক প্রেস ফ্রিডম ইনডেক্সে বাংলাদেশ ১৫০তম অবস্থানে আছে, এ অবস্থানের উন্নতি হওয়াটা কাম্য। বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) মিলনায়তনে দেশের কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাব এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন ডিক্যাব সভাপতি রাহীদ এজাজ। স্বাগত বক্তব্য রাখেন ডিক্যাব সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব।

নিজের প্রারম্ভিক বক্তব্যে রাষ্ট্রদূত হ্যারি ভেরওয়ে বলেন, বাংলাদেশের ডেল্টা পরিকল্পনায় সক্রিয় সহযোগিতা দিচ্ছে নেদারল্যান্ডস। এ পরিকল্পনায় সহায়তা দেওয়ার জন্য নেদারল্যান্ডের সংশ্লিষ্ট বিশেষজ্ঞরাও বাংলাদেশে আসবেন। বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও বাড়ানোর বিষয়টিকে নেদারল্যান্ড সরকার অগ্রাধিকার দিচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশের তৈরি পোশাকের গুণগত মান বিশ্ববাজারে ব্যাপকভাবে প্রশংসিত। তৈরি পোশাকের ক্ষেত্রে ’বাংলাদেশ’ এখন একটি জনপ্রিয় ব্র্যান্ডে পরিণত হয়েছে। রানা প্লাজা ট্র্যাজেডি’র পর বাংলাদেশের তৈরি পোশাক কারখানাগুলোর কর্মপরিবেশও উন্নত হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের দুর্বল দিকগুলোর মধ্যে এ মুহূর্তে উল্লেখযোগ্য গণমাধ্যমের স্বাধীনতার বিষয়টি। আন্তর্জাতিক প্রেস ফ্রিডম ইনডেক্সে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৫০তম। এ পরিস্থিতির উন্নতি কাম্য। কারণ গণমাধ্যমের স্বাধীনতা সংকুচিত হলে গণতান্ত্রিক পরিবেশও বাধাগ্রস্ত হয়।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাখাইনে রোহিঙ্গাদের ওপর চালানো নৃশংসতার বিচারে আইসিসি স্বাধীনভাবে কাজ করছে। হেগে অবস্থিত আইসিসি একটি স্বাধীন ও নিরপেক্ষ আদালত। এরই মধ্যে আইসিসি রাখাইনে গণনিষ্ঠুরতা ও নৃশংস অভিযানের বিষয়ে তদন্ত শুরু করেছে। অবশ্যই স্বাধীনভাবেই এই বিচার প্রক্রিয়া সম্পন্ন করবে আইসিসি।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ

Web Hosting and Linux/Windows VPS in USA, UK and Germany

Visitor Today : 30

Visitor Yesterday : 34

Unique Visitor : 150055
Total PageView : 155004